আজ বুধবার, ১২ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

মতিঝিলে বহুমুখী পাটপণ্যের বিক্রয়কেন্দ্রের উদ্বোধন

নবকুমার:

রাজধানীর মতিঝিলে করিম চেম্বারে জেডিপিসির উদ্যোগে বহুমুখী পাটপণ্য মেলার উদ্বোধন করা হয়েছে। বুধবার সকালে নারায়ণগঞ্জ ১ আসনের সংসদ সদস্য বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক ও শিল্প মন্ত্রী হুমায়ুন  এ মেলার উদ্বোধন করেন।

এসময় উপস্থিত ছিলেন, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বেলায়েত হোসেন, মন্ত্রীর বিশেষ সহকারি এমদাদুল হক,  গুলনার নাজমুন নাহার (অতি: সচিব),পাট অধিদপ্তরের মহাপরিচালক শামসুল আলম, জেডিপিসির নির্বাহী পরিচালক রীনা পারভীন (অতিরিক্ত সচিব), বাংলাদেশ জুট ডাইভারসিফাইড প্রোডাক্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (বিডিজেএমইএ) আহ্বায়ক মো. রাশেদুল করিম মুন্নাসহ প্রমুখ।

প্রসঙ্গত  বাংলাদেশে বহুমুখী পাটপণ্যের প্রর্দশনী ও বিক্রয় কেন্দ্রের অভাব অনেক আগে থেকেই অনুভুত হয়ে আসছে। এরূপ কেন্দ্রের অভাবে বহুমুখী পাটপণ্য উদ্যোক্তাগণ তাদের পাটপণ্য পরিচিতি ও বিপণনের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। উদ্যোক্তাদের উৎপাদিত বিভিন্ন ডিজাইনের বহুমুখী পাটপণ্য প্রর্দশন ও বিক্রয়ের জন্য বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক ৯৯ মতিঝিলের করিম চেম্বারের ২য় তলায় বহুমুখী পাটপণ্য প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্র স্থাপন করা হয়েছে। এই কেন্দ্রের মাধ্যমে দেশী/বিদেশী ক্রেতাদের একই জায়গা থেকে পছন্দ মত বহুমুখী পাটপণ্য পাওয়ার সুযোগ সৃষ্টি হবে। পাটের হারানো গৌরব ফিরে পেতে এই বহুমুখী পাটপণ্য প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্র গুরুত্বপর্ণ অবদান রাখবে ।

দেশের বিভিন্ন প্রান্তে ব্যক্তিগত উদ্যোগে পাটপণ্যের নানামুখী উৎপাদন ও বিপণন হলেও নির্দিষ্ট বিক্রয়কেন্দ্রের অভাবে দেশী-বিদেশী বড় ক্রেতারা এসব পণ্য সম্পর্কে জানতে পারত না। ফলে ছোট ও মাঝারি উদ্যোক্তাদের সমস্যার সম্মুখীন হতে হয়েছে। এ কারণে এসব পণ্যের নির্দিষ্ট স্থানে বিপণনের ব্যবস্থা করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি)। আজ থেকে স্থায়ীভাবে এ বিক্রয়কেন্দ্র থেকে দেশে উৎপাদিত ২৮০টি পাটপণ্যের প্রদর্শনী শুরু হয়েছে।

স্পন্সরেড আর্টিকেলঃ